রাজ্যে বাড়লো ৭ জেলা, ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। সংখ্যা বেড়ে দাঁড়ালো ৩০

রাজ্যে বাড়লো ৭ জেলা, ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। সংখ্যা বেড়ে দাঁড়ালো ৩০

স্বাধীনতা দিবসের প্রাক্কালে পশ্চিমবঙ্গে জেলার সংখ্যা বেড়ে দাঁড়ালো ৩০। সুন্দর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নতুন সাতটি জেলা তৈরি করার ঘোষণা করার পরই এই সংখ্যা বাড়লো। সোমবার সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার মানচিত্রে নতুন এই সাতটি জেলা সংযোজন করলেন।

প্রশাসনিক কাজকর্মের সুবিধার জন্য সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নে সাংবাদিক বৈঠক করে নতুন সাতটি জেলার ঘোষণা করেছেন। বড় যে সকল জেলাগুলি রয়েছে সেই জেলাগুলিকে ভেঙ্গে ছোট ছোট জেলায় রাজ্যে ৩০ টি জেলা তৈরি করা হলো। এই সকল বড় জেলাগুলিকে ভেঙ্গে আগেই ছোট জেলা তৈরি করার পরিকল্পনা নেওয়া হয়।

পরিকল্পনা অনুযায়ী কাজের পদ্ধতি শুরু হয় এবং নিয়ম মেনে এই নতুন সাতটি জেলা তৈরি করা হয়। বাংলার মানচিত্রে নতুন যে সাতটি জেলা তৈরি হচ্ছে সেগুলি হল, মুর্শিদাবাদ জেলা ভেঙে তৈরি হল বহরমপুর এবং কান্দি। বিষ্ণুপুর সাব ডিভিশন নিয়ে তৈরি হল নতুন জেলা বিষ্ণুপুর। এছাড়াও নতুন যে সকল জেলা তৈরি হয়েছে সেগুলি হল সুন্দরবন, বসিরহাট, ইছামতি এবং রানাঘাট।

অন্যদিকে সোমবার মন্ত্রিসভার রদবদল নিয়ে জল্পনা তৈরি হয়েছিল। তবে মুখ্যমন্ত্রী খোদ জানান, এই রদবদল সংক্রান্ত বিষয় আগামী বুধবার আলোচনা হবে। ঐদিন বিকাল চারটের সময় রদবদল করা হবে বলে জানা যাচ্ছে। তবে মুখ্যমন্ত্রী জানান, মন্ত্রিসভায় নতুন কিছু করার পরিকল্পনা নেই। যদিও ৫-৬ জনকে নতুন করে আনা হতে পারে। কাউকে দল এবং সংগঠনের কাজে লাগানো হতে পারে।

পশ্চিমবঙ্গ মন্ত্রিসভার দুজন মন্ত্রী ইতিমধ্যেই প্রয়াত হয়েছেন। সাধন পান্ডে এবং সুব্রত মুখোপাধ্যায়ের প্রয়াণের পর আবার পার্থ চট্টোপাধ্যায় এসএসসি দুর্নীতি কাণ্ডে ইডির হাতে গ্রেপ্তার হওয়ার পর তাকে মন্ত্রিত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। এই প্রতিটি দপ্তরের দায়িত্ব বর্তমানে সামলাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মনে করা হচ্ছে নতুন মুখ যারা আসতে পারেন তাদের মধ্যে বাবুল সুপ্রিয় অন্যতম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!